Tuesday, September 21, 2021

আজ আমার জন্মদিন

Imam Hossain
Image Date : 16/12/2017

সবাইকে পড়ার অনুরোধ রইলো,,


প্রথমে ধন্যবাদ আমার সৃষ্টিকর্তাকে যিনি আমাকে পৃথিবীর শ্রেষ্ঠ জীব হিসাবে সৃষ্টি করার জন্য।


 এই পৃথিবীতে এমনি একটি দিনে আমি এসেছিলাম, আজ সেই দিন (যদিও একদিন কেটে গেছে)। আমি নিজেও এ বিষয়ে অবহিত যে জগতের লক্ষ কোটি মানুষের এই পথচলায় আমার অতি ক্ষুদ্র আমি টির পৃথিবীতে আগমন বা প্রস্থানে কোন ভাবেই আলাদা কোন গুরুত্ব বহন করে না (পরিবারের সদস্য ছাড়া)! 

 


- তবু জানতে ইচ্ছে করে... সত্যি, আমাকে দিয়ে কোন কাজ হয়েছে কারো? আকাশে, বাতাসে, মেঘলা দুপুরে হঠাত বৃষ্টি আমার বাঁশীতে জেগেছে কি সুর, নতুন সৃষ্টি? জীবন হে তুমি, আর কত খেলা খেলতে পারো? জীবন তুমি কি সবুজাভ বনে, পাথুরে পাহাড়?নক্ষত্রের ছায়াপথে তুমি ধোঁয়াসা ঝালর?।  কতটা সময় বহতা আমার ভাঙ্গনের পার? আর কতদিন এ খেলার পালা, সন্ধ্যা আলোর?

 

 

- তা যাই হোক। জীবন থেকে আরো একটি বছর চলে গেলো, হায়াত এর আরো একটি বছর কমে গেলো, দিন যাচ্ছে বয়সের পাল্লা ভারী হচ্ছে আমলের পাল্লা পাতলা হচ্ছে।  প্রতিটা সেকেন্ডে এগিয়ে যাচ্ছি মৃত্যুর দিকে । মোট হিসেবে একবছর কাছে চলে এলো মৃত্যু ।  আল্লাহ যেনো আমাকে নেক আমল করা ও বাবা মা র কথা মতো চলার তৌফিক দান করেন।

 

 

- এখনও মাঝে মাঝে ভাসে ওই স্মৃতিটি। ছোটবেলার ওই দিনগুলো ছিল খুব বেশি স্পেশাল। নস্টালজিক হয়ে যাই আমি, যখনই মনে পড়ে ওই দিনগুলোর কথা(খুব বড় হইনি কিন্তু ভাবনা তো ৭৩০৬ দিনের)


- নিত্য নৈমেত্তিক জীবন যাপনের মত আজকে আমার জন্মদিন বলে খুব একটা আলাদা দিন কাটে নি ! একদম সাধারন দিনগুলোর মতই গেছে । ইসলামে আনুষ্ঠানিক ভাবে কেক কাটারও রেওয়াজ নেই । এই আম্মা একটু ভাল মন্দ রান্না করেন আমাদের জন্য আরকি !


- কোন গিফট পাই না , তোড়া তোড়া ফুলের শুভেচ্ছাও নয় !


- তারপরেও একাকী খুশিই থাকি সারাদিন ।


- জন্মানোর তারিখ টা মনে হয় সবার কাছেই অনেক প্রিয় হয় এবং দিনটাকে একান্তই নিজের মনে হয় !


- বাস্তবতায় কিছু বড় ভাই ও ছোট ভাই আর কয়েকজন বন্ধু ছাড়া কেউ শুভেচ্ছা জানায়নি । আর ফেসবুকের কথা বাদ দিলাম ! যেখান এক ক্লিকে বন্ধু হয় আর তিন ক্লিকে বন্ধুর লিষ্ট থেকে মুছে যায় ,সেখানকার বন্ধুত্বের কইবা আর মূল্য ! (ফেসবুকে পরিচিত একজন প্রিয় বন্ধুর মেসেজ পাইনি তাই) 

 

 

- তবে ফেসবুক থেকে অনেক অনেক ভাল কিছু বন্ধু পেয়েছি যাদের কখনো ভোলা যাবে না । 

 

- তারপরও ফেসবুকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে পুরো দেয়াল ঢেকে ফেলেছে বন্ধু, বড় ভাই ও ছোট ভাইগন । তাদের অনেক ধন্যবাদ❤️

 


- আমি সত্যিই ধন্য। আমি কৃতজ্ঞ আমার চেনা অচেনা মানুষদের প্রতি। অনেক বন্ধুই শুভেচ্ছা জানিয়েছেন, দোয়া করেছেন এ জন্য ধন্যবাদ ।আল্লাহ সকলকে উত্তম প্রতিদানে ভুষিত করুন ।


সবশেষে বলব 


- জম্মদিনে দোয়া চাই

যত দিন বাঁচি

থাকি যেনো স্রষ্টা আর

সৃষ্টির কাছাকাছি।


সবাই আমার জন্য দোয়া করবেন, মানুষ মানুষের জন্য, আল্লাহ যেনো সকলকে সৎ ও আদর্শবান মানুষ হিসাবে গড়ে তোলে। 


আজ ব্লগারকে জীবন ডাইরি হিসাবে মন খুলে লিখলাম, কিছু উক্তি অন্যদের থেকে নেওয়া, আর যা লিখেছি তা নিজের বাস্তবতা, বাস্তব ক্ষমতা মোহে  মানুষ অনেক ভুল করে, আমিও অনেক ভুল করেছি সবাই ক্ষমার দৃষ্টিতে দেখবেন ও মাফ করে দিবেন, এবং ছোট হিসাবে উপদেশ দিবেন ভালোভাবে চলার জন্য,


আরো লিখতাম কিন্তু বড় হয়ে যাবে। ৪৮০ শব্দে কারো মনের  কথা লিখা সম্ভব নয়। যতটুকু পেরেছি ছোট করেছি, 


সবাইকে ধন্যবাদ এতো কষ্ট করে পড়ার জন্য❤️

0 Comments:

Post a Comment

Subscribe to Post Comments [Atom]

<< Home